Home আন্তর্জাতিক সংবাদ দুর্ভিক্ষ ও খরায় সোমালিয়ায় ৪৮ ঘণ্টায় শতাধিক মৃত্যু

দুর্ভিক্ষ ও খরায় সোমালিয়ায় ৪৮ ঘণ্টায় শতাধিক মৃত্যু

সোমালিয়ায় অন্তত ১১০ জনের বেশি মৃত্যু হয়েছে আর এদের মধ্যে মহিলা এবং শিশু বেশি ছিল। গত ৪৮ ঘণ্টায় খাদ্যাভাবে এবং দুর্ভিক্ষ ও খরার কারনে নানা ধরনের রোগে শতাধিক লোক মৃত্যুবরণ করেছে। ১১০ জনের বেশি মৃত্যুর এ তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হাসান আলী খায়ের।

দেশটির প্রধানমন্ত্রী হাসান আলী খায়ের শনিবার দেশটির জাতীয় খরা কমিটির সভায় এই মৃত্যুর খবর নিশ্চিত করেন তিনি। এছাড়াও তিনি জানান, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সামুদ্রিক এলাকায় ১১০ জনের বেশি লোক খাদ্যাভাবে মারা গেছেন আর ঐসব এলাকায় দেখা দিয়েছে চরম দুর্ভিক্ষ এবং খরা।

সোমালিয়ায় খরা আক্রান্ত এলাকায় লাখো-কোটি জনতা দীর্ঘদিন ধরে খাদ্যাভাবে ভুগছিল। খাদ্যাভাবে মারা যাওয়ার এটা ছিল প্রথম আনুষ্ঠানিক ঘোষণা। দেশটির প্রেসিডেন্ট গত মঙ্গলবার খরাকে জাতীয় দুর্যোগ বলে ঘোষণা দেয়।

এছাড়াও খরা আক্রান্ত এলাকায় কাজ করা বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার তথ্যমতে গত কয়েক সপ্তাহে হাজারো লোক বিভিন্ন আশ্রয় শিবিরে খাবারের জন্য জড়ো হয়েছে। এদিকে জাতিসংঘ আফ্রিকার এ অঞ্চলের ৫ মিলিয়ন মানুষ তীব্র খাদ্য সংকটে ভুগছে বলে জানিয়েছে। আর জাতিসংঘের এই তথ্যের মধ্য দিয়ে ওই অঞ্চলে দুর্ভিক্ষের আভাসই দিয়েছে সংস্থাটি।