Home বিজ্ঞান ও টেক নকিয়া ৩৩১০ ফিরছে কিছু নতুন সংস্করণ নিয়ে

নকিয়া ৩৩১০ ফিরছে কিছু নতুন সংস্করণ নিয়ে

সম্প্রতি জানা যাচ্ছে যে একসময়ের জনপ্রিয় মোবাইল ফোন নোকিয়া আবারও বাজারে আসছে এবং সাথে সব নতুন নতুন সংস্করণ নিয়ে। নতুন এই মোবাইল ফোনটিতে পুরনো ৩৩১০ এর মতো হুবহু থাকছে না। নকিয়া ৩৩১০ সেটটি প্রায় ১৭ বছর ফিরছে আর পূর্বেও এই মোবাইল ফোনটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল বাজারে।

এছাড়াও ফিনিশ স্টার্ট-আপ প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবালের লাইসেন্সের আওতায় নকিয়ার পুনরুৎপাদিত এই সংস্করণটি বিক্রি হবে। প্রতিষ্ঠানটি বাজারে নকিয়ার কিছু অ্যান্ড্রয়েড সংস্করণও ছেড়েছে। ধরে নেওয়া হচ্ছে এককালের জনপ্রিয় মোবাইল ফোন ব্র্যান্ড নকিয়া আবারো সদর্পে বাজারে ফিরেছে।

তবে পুরনো ফোনটির আকৃতি-সহ বেশীরভাগ জনপ্রিয় বৈশিষ্ট্য নতুন এই নকিয়া ৩৩১০-এ অক্ষুণ্ণ রাখা হয়েছে তবে নতুন সংস্করণ,করা হয়েছে আরো উন্নত। এই ফোনটি একটি ফিচার ফোন কিন্তু স্মার্টফোনের কিছু বৈশিষ্ট্য এতে রয়েছে। এতে সীমিত আকারে ইন্টারনেট ব্যাবহার করা যাবে। রয়েছে একটি মাত্র ক্যামেরা যা ২ মেগাপিক্সেল ক্ষমতার। অবশ্য পুরনো ৩৩১০-এ কোন ক্যামেরাই ছিল না। সেই আমলে মানুষ মোবাইল ফোনে ইন্টারনেটও ব্যাবহার করতে পারত না। তবে এটির ব্যাটারির ক্ষমতা সেই আগের মতোই।

এছাড়াও,ফোনটিতে ব্যাটারি এক মাস পর্যন্ত স্ট্যান্ডবাই থাকবে একবার পুরো চার্জ দিলে। আর ২২ ঘণ্টা টানা কথা বলা যাবে । নতুন ৩৩১০ এর পর্দা রঙিন আর পুরনো ৩৩১০ এর পর্দা ছিল সাদাকালো।

বহুল জনপ্রিয় সেই ‘স্নেক’ গেমটিও রয়েছে এতে,তবে ক্লাসিক সংস্করণ নয়, ৩৩১০ এ খেলা যাবে স্নেক-এর আধুনিক সংস্করণ।

৩৩১০ এর পুনরুৎপাদনের মাধ্যমে যে কায়দায় বাজারে ফিরল নকিয়া সেটাকে একজন বিশেষজ্ঞ বর্ণনা করেছেন ‘দারুণ উপায়’ হিসেবে। “এইচএমডি যদি শুধুমাত্র তিনটি অ্যান্ড্রয়েড চালিত ফোন বাজারে ছাড়ত তাহলে তাদের জন্য পত্রিকায় এক কলাম ইঞ্চি জায়গাও থাকতো কিনা সন্দেহ”। প্রযুক্তি বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান সিসিএস ইনসাইটের বেন উড বলেন, “৩৩১০ ছিল প্রথম বহুল-বিক্রিত মোবাইল এবং এর জন্য মানুষের রয়েছে ব্যাপক নস্টালজিয়া”।

REVIEW OVERVIEW
BanglaTopNews
SHARE