Home বিজ্ঞান ও টেক বাজারে আসছে এইচটিসি’র ইউ আল্ট্রা এবং ইউ প্লে

বাজারে আসছে এইচটিসি’র ইউ আল্ট্রা এবং ইউ প্লে

একের পর এক নতুন নতুন স্মার্টফোনের আবির্ভাব ঘটানো তাইওয়ানের বিখ্যাত এইচটিসি এবার আরো আকর্ষণীয় দুটি মোবাইল বাজারে আনতে যাচ্ছে। এই বছরের আগামী মার্চে এইচটিসি’র ইউ আল্ট্রা এবং ইউ প্লে মডেলের ফোন দুটো বাজারে আসবে। তাছাড়া বিশ্বখ্যাত তাইওয়ানের এই বিখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতার ফোন মানেই বাড়তি আকর্ষণ। ইতোমধ্যে নির্মাতারা যুক্তরাজ্যের বাজারে এই মোবাইল গুলোর দামও প্রকাশ করেছে ।

এইচটিসি কোম্পানির অফিসিয়াল অনলাইন স্টোরে বিক্রির জন্য দেওয়া হবে এদের। আগামী মার্চের এক তারিখ থেকেই বিশ্বের বিভিন্ন বাজারে পাঠানো হবে এদের। এ ছাড়া কারফোন ওয়্যারহাউজ, ক্লোভ এবং আনলকড মোবাইলস এর মতো থার্ড-পার্টি বিক্রেতার মাধ্যমে ক্রেতাদের হাতে পৌঁছবে এই ফোনটি। এইচটিসি ইউ আল্ট্রার দাম ধরা হয়েছে ৬৪৯ পাউন্ড আর এইচটিসি ইউ প্লে এর দাম ৩৯৯ পাউন্ড।

আর ফোন দুটোর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো এদের ‘সেন্স কম্প্যানিয়ন’। এতে দেওয়া হয়েছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স-ভিত্তিক সিস্টেম যা ব্যবহারকারীর কাজ বুঝে নানা ধরনের সহায়তা প্রদান করবে। অন্যান্য উল্লেখযোগ্য ফিচারের মধ্যে রয়েছে এইচটিসি ইউসনিক এয়ারফোন। এটি ব্যবহারকারীর কানের অভ্যন্তরে ‘সোনারের মতো পালস’ প্রদান করেবে। সামনে সেলফি তোলার জন্য রয়েছে ১৬ মেগাপিক্সেলের আল্ট্রাপিক্সেল মোড বিশিষ্ট ক্যামেরা। আছে ‘লিকুইড সারফেস’। দুটো ফোনই চলবে অ্যান্ড্রয়েড ৭.০ নুগেট অপারেটিং সিস্টেমে। থাকছে এইচটিসি’র সেন্স ইউআই কাস্টোমাইজেসন।

ইউ আল্ট্রাতে থাকছে আরেকটি আকর্ষণ- ডুয়াল ডিসপ্লে। এর পর্দা ৫.৭০ ইঞ্চি। কোয়াড-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২১ এসওসি চিপসেটে গতি দেবে ৪ জিবি র‍্যাম। । অভ্যন্তরে ৬৪ জিবি এবং ১২৮ জিবি স্টোরেজের দুটো সংস্করণ মিলবে। পেছনের ক্যামেরাটি ১২ মেগাপিক্সেলের। ব্যাটারি দেওয়া হয়েছে ৩০০০এমএএইচ শক্তির।

অপরটিতে রয়েছে অর্থাৎ ইউ প্লে’র পর্দা ৫.২০ ইঞ্চি। অক্টা-কোর মিডিয়াটেক হেলিও পি১০ এসওসি প্রসেসরে চলবে ফোন। ৩ জিবি র‍্যামের ফোনটিতে অভ্যন্তরীন স্টোরেজ ৩২ জিবি। আর ৪ জিবি র‍্যাম সংস্করণে রয়েছে ৬৪ জিবির স্টোরেজ। ২৫০০এমএএইচ শক্তির ব্যাটারি রয়েছে এতে।
আশা করা হচ্ছে সাধারণত এসব আকর্ষণীয় বৈশিষ্ট্যের কারনেই বাজারে এই সিরিজের মোবাইল দুটি বেশ সাড়া ফেলবে।