Home জাতীয় মধ্যরাতে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধের ব্যাপারে সরকারের কোন সিদ্ধান্ত নেই

মধ্যরাতে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধের ব্যাপারে সরকারের কোন সিদ্ধান্ত নেই

মধ্যরাতে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধের ব্যাপারটি নিয়ে ইতোমধ্যেই একটি বিভ্রান্তের সৃষ্টি হয়েছে। আর এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানিয়েছে যে,সরকার ফেসবুক বন্ধের বিষয়ে কোনো চুড়ান্ত সিদ্ধান্ত নেয়নি,এছাড়াও সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানিয়েছেন যেন এ বিষয়ে বিভ্রান্ত না হয়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এনায়েত হোসেনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এছাড়াও প্রকাশিত বিজ্ঞপ্তিটিতে জানানো হয় ‘মধ্যরাতে ছয় ঘণ্টা বন্ধ থাকবে ফেসবুক’ শিরোনামে বিভিন্ন পত্রিকা ও অনলাইনে যে খবর প্রকাশিত হয়েছে তা সঠিক নয়। তাছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন শাখা নাকি মধ্যরাতে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধ রাখার বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে চিঠি দিয়েছে বলে জানা যায়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এ বিষয়ে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মতামত চায়।

আরো জানা যায় যে, ফেসবুক বন্ধের ব্যাপারটি নাকি গত বছর জেলা প্রশাসক সম্মেলন থেকেই আলোচনায় আসে। আর সেখানেই নাকি বলা হয় যে, রাত জেগে সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি ব্যবহারের কারণে শিক্ষার্থী ও তরুণদের কর্মক্ষমতা কমে যাচ্ছে। নেশার মতোই তারা মাধ্যমটি ব্যবহার করছে। সে কারণে রাতে ফেসবুক বন্ধ রাখার সুপারিশ করা হয়।

এ ব্যাপারে বিটিআরসির চেয়ারম্যান শাজাহান মাহমুদ জানান ‘আমরা চিঠি পেয়েছি। এখন এটা নিয়ে বসব। এর কারিগরি দিকসহ নানা বিষয়ে কথা বলে আমাদের মতামত দেব।’ তিনি আরও বলেন, এটা যেহেতু মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন তাই এ বিষয় ইতিবাচক নেতিবাচক দেখার সুযোগ নেই। আমরা শুধু কারিগরি দিকটাই পর্যালোচনা করব।’